Tuesday, February 6, 2018

R প্রোগ্রামিং: কীভাবে ইনস্টল করবেন?

R প্রোগ্রামিংকে বলা হয় সকল কাজের কাজী। পরিসংখ্যান ও ডেটা সায়েন্স এর কাজের জন্যে এর যাত্রা শুরু হলেও প্রতিনিয়ত এর ব্যাবহারের পরিসর বেড়েই চলছে। R দিয়ে কত কী করা যায় তার মোটামুটি একটা তালিকা এখানে পাওয়া যাবে। আর এখানে পাওয়া যাবে বড় বড় প্রতিষ্ঠানে কারা কী কাজে R প্রোগ্রামিং ব্যাবহার করেন তার তথ্য।

আরও পড়ুন
কেন শিখবেন R প্রোগ্রামিং?


R প্রোগ্রামিং ইনস্টলেশন
R এর ওয়েবসাইট থেকে প্রথমে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। R যেহেতু ওপেনসোর্স সফটওয়্যার, তাই আপনাকে কোনো টাকা-পয়সা খরচ করতে হবে না। প্রথমবারের মতো ডাউনলোড করতে চাইলে এই লিঙ্কটি ব্যবহার করলে সুবিধা হবে।
ডাউনলোড হওয়া ফাইল ইনস্টল করে এমন একটি উইন্ডো দেখতে পাবেন।
R প্রোগ্রামিং ইন্টারফেস। বড় করে দেখতে ক্লিক করুন 
এবার কোড লিখে লিখে enter বাটন চাপলেই কোড সাথে সাথে রান হয়ে যাবে।
যেমন
1+2 লিখে enter দিলেই দেখাবে 3।
বেসিক কাজগুলো এভাবে enter লিখে লিখেই করা যায়।

আরও ভালোভাবে করতে হলে ওপরের মেনু বার থেকে File > New script অংশে ক্লিক করুন। এবার এখানে কোড লিখতে থাকুন। এন্টার চাপলেও কোড রান হবে না। রান করতে হলে কন্ট্রোল এবং R বাটন এক সাথে চাপুন (ctrl+R)। যে লাইনে মাউসের কার্সর থাকবে সে লাইন রান হবে এতে। একাধিক লাইন রান করতে হলে মার্ক/হাইলাইট করে ctrl+R চাপতে হবে।

বড় করে দেখতে ক্লিক করুন 
আবার ওপরের লাল চিহ্নিত বাটনে ক্লিক করেও রান করা যাবে।

কিছু সময় প্রোগ্রামিং করার পর চাইলে স্ক্রিপ্টটা সেভ করে রাখতে পারেন।
☛ File > Save / Save as
অথবা ctrl + S চাপুন।

আবার আগে করা কাজও শুধু শুধু আবার না করে লোড করে নিতে পারেন।
☛ File > Open script...

RStudio
তবে প্রোগ্রামিং এর কাজগুলো আরও দারুণভাবে গুছিয়ে করতে হলে আপনাকে RStudio ব্যবহার করতেই হবে। এটাও ওপেনসোর্স সফটওয়্যার। নিয়ে নিন এখান থেকে।

এটায়ও বেসিক R এর মতো সব করা যাবে। তবে বাড়তি পাওয়া যাবে অনেক অনেক কিছু। সেটা ব্যবহার করতে করতেই বুঝতে পারবেন।

Abdullah Adil Mahmud

লেখকের পরিচয়

আব্দুল্যাহ আদিল মাহমুদ। লেখক ও ডেটা অ্যানালিস্ট। পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে। সম্পাদনা করছেন Stat Mania বিশ্ব ডট কম। পাশাপাশি লিখছেন বিজ্ঞানচিন্তা, ব্যাপন পাই জিরো টু ইনফিনিটিসহ বিভিন্ন ম্যাগাজিনে। প্রকাশিত অনূদিত বইঃ অ্যা ব্রিফার হিস্ট্রি অব টাইম । লেখকের এই সাইটের সব লেখা এখানে ফেসবুক, গুগল প্লাস। পারসোনাল ওয়েবসাইট